২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুক-ইনস্টাগ্রামে এআই দিয়ে তৈরি ছবি-ভিডিও ছাড়লেই ধরে ফেলবে মেটা

ফেসবুক-ইনস্টাগ্রামে এআই দিয়ে তৈরি ছবি-ভিডিও ছাড়লেই ধরে ফেলবে মেটা - ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য তৈরি কোনো ছবি ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে পোস্ট করলেই তা ধরে পড়ে যাবে মেটার কাছে। নতুন এই ফিচারের ওপর ইতোমধ্যেই কাজ শুরু করেছে মেটা কর্তৃপক্ষ।

কেবল ছবিই নয়, অডিও-ভিডিওর ক্ষেত্রেও এআই ব্যবহার করা হলে সেগুলো ফেসবুক কিংবা ইনস্টাগ্রামের পাতায় বিশেষভাবে চিহ্নিত করবে মেটা।

ফেসবুক এবং ইনস্টাগ্রামের গ্রাহকেরা কিছু দিনের মধ্যেই এআই-এর সাহায্যে তৈরি ছবি ও ভিডিওর গায়ে বিশেষ ধরনের লেবেল বা চিহ্নিতকরণ দেখতে পাবেন। এর মাধ্যমে গ্রাহকেরা সহজেই আসল ও নকলের তফাত বুঝতে পারবেন বলে আশাবাদী মেটা।

মেটার কর্নধার মার্ক জকাকারবার্গ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই নতুন ফিচারের সুবিধা পাবেন গ্রাহকেরা।

এই নতুন বৈশিষ্ট্যটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে গিয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘গ্রাহকেরা যে ফোটোরিয়্যলিস্টিক কনটেন্টটি দেখছেন, সেটা যে আদতে এআই দিয়ে তৈরি, তা গ্রাহকদের জানানো ভীষণ জরুরি। মেটার এআই বৈশিষ্ট্যের সাহায্যে তৈরি চিত্রগুলোতে তাই আমরা ‘ইমাজিন্‌ড উইথ এআই’ বা ‘এআই দিয়ে তৈরি’— এই লেবেলটি প্রয়োগ করি। তবে অন্যান্য অ্যাপ বা ওয়েবসাইটে এআইয়ের সাহায্য তৈরি ছবিগুলোকেও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে, সেই চেষ্টাই চলছে।’ সূত্র : আনন্দবাজার

 


আরো সংবাদ



premium cement